বামপন্থা ও গণতন্ত্রের কথোপকথন

[শিল্প]

[শিল্প]

icon
photo

১ সেপ্টেম্বর, ২০২৫

সমরেশ বসু: শ্রমজীবী মানুষের কথাকার

কমল দাশ

মানুষকে জানার পাশাপাশি সমরেশ নিজেকে জানার কাজে নিরলস থেকেছেন আমৃত্যু।

সমরেশ বসু: শ্রমজীবী মানুষের কথাকার

কমল দাশ

মানুষকে জানার পাশাপাশি সমরেশ নিজেকে জানার কাজে নিরলস থেকেছেন আমৃত্যু।

photo

১ জুলাই, ২০২৫

মধু, লাল সেলাম তোকে

দীপক পিপলাই

মধু’র পোষাকি পরিচয় ছিল সাংবাদিক বিশ্বজিৎ রায়। কিন্তু যতদিন সাংবাদিকতার পেশায় ছিল, মালিকপক্ষের অন্যায় চাহিদা নিয়ে ঝামেলা বাধানো ছিল মধু’র স্বাভাবিক চরিত্র।

মধু, লাল সেলাম তোকে

দীপক পিপলাই

মধু’র পোষাকি পরিচয় ছিল সাংবাদিক বিশ্বজিৎ রায়। কিন্তু যতদিন সাংবাদিকতার পেশায় ছিল, মালিকপক্ষের অন্যায় চাহিদা নিয়ে ঝামেলা বাধানো ছিল মধু’র স্বাভাবিক চরিত্র।

photo

১ জুলাই, ২০২৫

মানস চৌধুরী: বিবেকী সতীর্থের অকাল প্রয়াণ

সুশান্ত চট্টোপাধ্যায়

গত ১৫ মে ২০২৫ চলে গেলেন কবি-অনুবাদক-নাটককার ও গল্পকার মানস চৌধুরী।

মানস চৌধুরী: বিবেকী সতীর্থের অকাল প্রয়াণ

সুশান্ত চট্টোপাধ্যায়

গত ১৫ মে ২০২৫ চলে গেলেন কবি-অনুবাদক-নাটককার ও গল্পকার মানস চৌধুরী।

photo

১ ফেব্রুয়ারী, ২০২৫

সলিল চৌধুরী : শতবর্ষে ফিরে দেখা

সিদ্ধার্থ সেন

আন্দামানে অগ্নিযুগের বিপ্লবীদের যাবজ্জীবন কারাবাস থেকে মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র মিছিলের উপর পুলিশের লাঠিচার্জকে উপেক্ষা করে প্রতিবাদী মিছিলে সলিল সুরের আগুনে ভেলা ভাসালেন, ‘বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে সেই জনতা’।

সলিল চৌধুরী : শতবর্ষে ফিরে দেখা

সিদ্ধার্থ সেন

আন্দামানে অগ্নিযুগের বিপ্লবীদের যাবজ্জীবন কারাবাস থেকে মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র মিছিলের উপর পুলিশের লাঠিচার্জকে উপেক্ষা করে প্রতিবাদী মিছিলে সলিল সুরের আগুনে ভেলা ভাসালেন, ‘বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে সেই জনতা’।

photo

১ ফেব্রুয়ারী, ২০২৫

সলিল চৌধুরী সংগ্রামের ময়দান থেকে সৃষ্টি

সঞ্জয় পূততুণ্ড

সলিল চৌধুরী রেল লাইনের উপর বসে রেলের পাথর নিয়ে কখনো দুটো পাথর ঠুকছেন, কখনো পাথর এদিকে ছুড়ছেন, ওদিকে ছুড়ছেন, কখনো একটা পাথর সামনে ছুড়ে মারছেন। পাথর নিয়ে নানা কাজ করছেন।

সলিল চৌধুরী সংগ্রামের ময়দান থেকে সৃষ্টি

সঞ্জয় পূততুণ্ড

সলিল চৌধুরী রেল লাইনের উপর বসে রেলের পাথর নিয়ে কখনো দুটো পাথর ঠুকছেন, কখনো পাথর এদিকে ছুড়ছেন, ওদিকে ছুড়ছেন, কখনো একটা পাথর সামনে ছুড়ে মারছেন। পাথর নিয়ে নানা কাজ করছেন।

photo

১ ফেব্রুয়ারী, ২০২৫

কায়ার মায়া

তন্বী হালদার

মূলধনে ভুলেও হাত ছোঁয়ান না সুমনা। বরং পেনশন থেকে কিছু টাকা সেভিংসে সঞ্চয় করেন। একমাত্র মেয়ে তার এই কৃপণ স্বভাবের জন্য তিতিবিরক্ত হয়ে কমতে কমতে এখন সুতোর মতো সম্পর্ক রাখে।

কায়ার মায়া

তন্বী হালদার

মূলধনে ভুলেও হাত ছোঁয়ান না সুমনা। বরং পেনশন থেকে কিছু টাকা সেভিংসে সঞ্চয় করেন। একমাত্র মেয়ে তার এই কৃপণ স্বভাবের জন্য তিতিবিরক্ত হয়ে কমতে কমতে এখন সুতোর মতো সম্পর্ক রাখে।

photo

১ ফেব্রুয়ারী, ২০২৫

মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া

ড. নুরুল ইসলাম

নারী শিক্ষা ও তাঁদের অধিকার মর্যাদার লড়াইয়ে বিশাল ভূমিকা পালন করেছেন আজীবন। বহু বাধা পেরিয়ে তিনি যেমন শিক্ষা অর্জন করেছিলেন তেমনি বাঙালি বিশেষত মুসলিম সমাজকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা পালন করেন।

মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া

ড. নুরুল ইসলাম

নারী শিক্ষা ও তাঁদের অধিকার মর্যাদার লড়াইয়ে বিশাল ভূমিকা পালন করেছেন আজীবন। বহু বাধা পেরিয়ে তিনি যেমন শিক্ষা অর্জন করেছিলেন তেমনি বাঙালি বিশেষত মুসলিম সমাজকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা পালন করেন।

photo

১ ফেব্রুয়ারী, ২০২৫

নাগরিক (ছোট গল্প)

অনিতা অগ্নিহোত্রী

সেমুইয়ের পায়েস খাওয়াবে তো জাভেদ ভাই, ওদিক থেকে শুভা কলকলিয়ে বলে যাচ্ছে। সে কি জানে কত ঘন দুর্বার শীত জাভেদের কলিজার ভিতর?

নাগরিক (ছোট গল্প)

অনিতা অগ্নিহোত্রী

সেমুইয়ের পায়েস খাওয়াবে তো জাভেদ ভাই, ওদিক থেকে শুভা কলকলিয়ে বলে যাচ্ছে। সে কি জানে কত ঘন দুর্বার শীত জাভেদের কলিজার ভিতর?

photo

১৫ ডিসেম্বর, ২০২৪

মুন্সী প্রেমচন্দ ও নিপীড়িত মানুষ

ড. নুরুল ইসলাম

তাঁর সাহিত্যে প্রতিফলিত হল শোষণ ক্লিষ্ট, অত্যাচারিত, নিপীড়িত, ধর্ম বর্ণ ভেদাভেদে লাঞ্ছিত জনসাধারণের জীবন সংগ্রাম। তাঁর চরিত্রগুলি কল্পলোকের অধিবাসী হবার পরিবর্তে হয়ে উঠলো ভারতীয় সমাজের গ্রাম নগরের পরিচিত রূঢ় বাস্তব জগতের বাসিন্দা।

মুন্সী প্রেমচন্দ ও নিপীড়িত মানুষ

ড. নুরুল ইসলাম

তাঁর সাহিত্যে প্রতিফলিত হল শোষণ ক্লিষ্ট, অত্যাচারিত, নিপীড়িত, ধর্ম বর্ণ ভেদাভেদে লাঞ্ছিত জনসাধারণের জীবন সংগ্রাম। তাঁর চরিত্রগুলি কল্পলোকের অধিবাসী হবার পরিবর্তে হয়ে উঠলো ভারতীয় সমাজের গ্রাম নগরের পরিচিত রূঢ় বাস্তব জগতের বাসিন্দা।

photo

১৫ অগাস্ট, ২০২৪

জোরাম : বিভ্রান্ত রাজনীতির সাবলীল সিনেমা-ভাষ্য

শান্তনু চক্রবর্তী

দেবাশিস মাখিজার প্রযোজিত ও পরিচালিত ‘জোরাম’ কিন্তু নিজেদের সমাজ-গ্রাম-ভিটে ছেড়ে আসা পরিযায়ী শ্রমিকের পেটের দায় বনাম নাড়ির টানের আবেগ নাটক নয়। তাদের ভিটে মাটি ছেড়ে আসার পেছনে স্রেফ রুজি-রুটির টান ছিল না। একটা ভয়ানক অতীত ছিল, যার পায় পায়ে রক্তের দাগ, প্রতি নিঃশ্বাসে বারুদের গন্ধ।

জোরাম : বিভ্রান্ত রাজনীতির সাবলীল সিনেমা-ভাষ্য

শান্তনু চক্রবর্তী

দেবাশিস মাখিজার প্রযোজিত ও পরিচালিত ‘জোরাম’ কিন্তু নিজেদের সমাজ-গ্রাম-ভিটে ছেড়ে আসা পরিযায়ী শ্রমিকের পেটের দায় বনাম নাড়ির টানের আবেগ নাটক নয়। তাদের ভিটে মাটি ছেড়ে আসার পেছনে স্রেফ রুজি-রুটির টান ছিল না। একটা ভয়ানক অতীত ছিল, যার পায় পায়ে রক্তের দাগ, প্রতি নিঃশ্বাসে বারুদের গন্ধ।

photo

১৫ জুলাই, ২০২৪

বিকল্প গণমাধ্যমের ধারাবাহিকতাতে বেঁচে থাকবে বাচ্চুদা

নন্দিনী ধর

আজ বাচ্চুদা চলে যাওয়ার পর যখন ফিরে দেখছি, তখন বুঝেছি যে বাচ্চুদা আমাকে একধরনের বন্ধুত্ব দিয়েছিল, যে বন্ধুত্ব আমাকে আমার নিজের সংগঠনের বয়সে বড় নেতারা দেয়নি। সংগঠনের ভিতরকার নেতা-ক্যাডার বিভাজনের যে মূলগত ভিত্তি, এবং যার ওপর ঐতিহাসিকভাবে দাঁড়িয়ে থাকে কমিউনিস্ট পার্টির আভ্যন্তরীণ সামাজিক সম্পর্ক, তার গণ্ডী মেনে নিয়ে সেটা সম্ভবও ছিল না।

বিকল্প গণমাধ্যমের ধারাবাহিকতাতে বেঁচে থাকবে বাচ্চুদা

নন্দিনী ধর

আজ বাচ্চুদা চলে যাওয়ার পর যখন ফিরে দেখছি, তখন বুঝেছি যে বাচ্চুদা আমাকে একধরনের বন্ধুত্ব দিয়েছিল, যে বন্ধুত্ব আমাকে আমার নিজের সংগঠনের বয়সে বড় নেতারা দেয়নি। সংগঠনের ভিতরকার নেতা-ক্যাডার বিভাজনের যে মূলগত ভিত্তি, এবং যার ওপর ঐতিহাসিকভাবে দাঁড়িয়ে থাকে কমিউনিস্ট পার্টির আভ্যন্তরীণ সামাজিক সম্পর্ক, তার গণ্ডী মেনে নিয়ে সেটা সম্ভবও ছিল না।

photo

১৬ জুন, ২০২৪

সবুজ বিপ্লব: সর্ষের চালের মধ্যেই ভূত

বঙ্কিম দত্ত

১৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদেরও শতকরা ৫০ ভাগের বেশি রক্তশূন্যতার কারণে অসুস্থ। এদেশে সবুজ বিপ্লবের বয়স ষাটের ঘরে হলেও খাদ্য-রাজনীতি পরিসংখ্যানের এই বাস্তবতাকে ঘিরেই আবর্তিত হয়ে চলে আজও।

সবুজ বিপ্লব: সর্ষের চালের মধ্যেই ভূত

বঙ্কিম দত্ত

১৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদেরও শতকরা ৫০ ভাগের বেশি রক্তশূন্যতার কারণে অসুস্থ। এদেশে সবুজ বিপ্লবের বয়স ষাটের ঘরে হলেও খাদ্য-রাজনীতি পরিসংখ্যানের এই বাস্তবতাকে ঘিরেই আবর্তিত হয়ে চলে আজও।

photo

১৬ মার্চ, ২০২৪

ধারাবাহিক গল্প

জয়া মিত্র

গোটাকতক পুরোন বড় সিসুগাছ ছিল, হঠাৎ দেখা যাচ্ছে কারা সেগুলোকে কাটতে শুরু করেছে। রোদের দিনে ওখানে গাড়ির অপেক্ষায় যারা দাঁড়িয়ে থাকে তাদের সংখ্যা কম নয়। এক দু’ জন করে তারা অনেকেই আপত্তি করেছে ওই গাছকাটা নিয়ে কিন্তু কারা যে কাটছে, সেটা স্পষ্ট নয়।

ধারাবাহিক গল্প

জয়া মিত্র

গোটাকতক পুরোন বড় সিসুগাছ ছিল, হঠাৎ দেখা যাচ্ছে কারা সেগুলোকে কাটতে শুরু করেছে। রোদের দিনে ওখানে গাড়ির অপেক্ষায় যারা দাঁড়িয়ে থাকে তাদের সংখ্যা কম নয়। এক দু’ জন করে তারা অনেকেই আপত্তি করেছে ওই গাছকাটা নিয়ে কিন্তু কারা যে কাটছে, সেটা স্পষ্ট নয়।

photo

১ ডিসেম্বর, ২০২৩

সুভাষ গাঙ্গুলি স্মরণে: আমার শ্রদ্ধার্ঘ

দীপক পিপলাই

দুটি আলাদা সংগঠন মানেই ভিন্ন রাজনৈতিক মতামতও বটে। কিন্তু আমাদের মধ্যে এই ভিন্নতা ছিল সুস্থ মতাদর্শিক সম্পর্কের ভিত্তিতে। তাই ৫৬ বছরে নানা বিষয়ে মতান্তর হলেও, মনান্তর কখনোই হল না। সম্পর্ক এতটুকুও দুর্বল বা কলুষিত হল না।

সুভাষ গাঙ্গুলি স্মরণে: আমার শ্রদ্ধার্ঘ

দীপক পিপলাই

দুটি আলাদা সংগঠন মানেই ভিন্ন রাজনৈতিক মতামতও বটে। কিন্তু আমাদের মধ্যে এই ভিন্নতা ছিল সুস্থ মতাদর্শিক সম্পর্কের ভিত্তিতে। তাই ৫৬ বছরে নানা বিষয়ে মতান্তর হলেও, মনান্তর কখনোই হল না। সম্পর্ক এতটুকুও দুর্বল বা কলুষিত হল না।

photo

১ অক্টোবর, ২০২৩

ডা. স্থবির দাশগুপ্তের প্রতি শ্রদ্ধা

ধীমান বসাক

বাবাকে নিয়ে টাটার ক্যান্সার হাসপাতালে গেছি, সালটা সম্ভবত ২০০৭। ওখানে বইয়ের একটা কাউন্টার আছে, সেখানে দেখি একটা বই, “ক্যান্সার - একটি অবভাস”, অনুবাদক শাঁওলি মিত্র এবং স্থবির দাশগুপ্ত।

ডা. স্থবির দাশগুপ্তের প্রতি শ্রদ্ধা

ধীমান বসাক

বাবাকে নিয়ে টাটার ক্যান্সার হাসপাতালে গেছি, সালটা সম্ভবত ২০০৭। ওখানে বইয়ের একটা কাউন্টার আছে, সেখানে দেখি একটা বই, “ক্যান্সার - একটি অবভাস”, অনুবাদক শাঁওলি মিত্র এবং স্থবির দাশগুপ্ত।

photo

১ অক্টোবর, ২০২৩

প্রান্তরের গান, জাগরণের গান

সুশান্ত চট্টোপাধ্যায়

তাঁর লেখা পড়তে পড়তে মনে হয় তিনি যেন আমাদের মুখোমুখি বসে আছেন আর শান্তশ্রীমন্ডিত প্রশান্ত মুখে আমাদের সমস্ত প্রশ্নের উত্তর দিচ্ছেন, উস্কে দিচ্ছেন আমাদের শ্রেয়োবোধের চিন্তা চেতনাকে। তিনি গদর।

প্রান্তরের গান, জাগরণের গান

সুশান্ত চট্টোপাধ্যায়

তাঁর লেখা পড়তে পড়তে মনে হয় তিনি যেন আমাদের মুখোমুখি বসে আছেন আর শান্তশ্রীমন্ডিত প্রশান্ত মুখে আমাদের সমস্ত প্রশ্নের উত্তর দিচ্ছেন, উস্কে দিচ্ছেন আমাদের শ্রেয়োবোধের চিন্তা চেতনাকে। তিনি গদর।

photo

১ অক্টোবর, ২০২৩

নতুন চাতুরি: ‘পশ্চিমবাংলার জন্মদিন’

দীপক পিপলাই

এক নতুন উৎসবের শলতে পাকানো চলছে! বিজেপি শাসিত ইউনিয়ন সরকার আর তৃণমূল কংগ্রেস শাসিত পশ্চিমবাংলার সরকার, দুই শাসকগোষ্ঠীর উদ্যোগেই। কোন তারিখে এই উৎসব করা ‘উচিত’, তা নিয়েই চলছে জোর গবেষণা।

নতুন চাতুরি: ‘পশ্চিমবাংলার জন্মদিন’

দীপক পিপলাই

এক নতুন উৎসবের শলতে পাকানো চলছে! বিজেপি শাসিত ইউনিয়ন সরকার আর তৃণমূল কংগ্রেস শাসিত পশ্চিমবাংলার সরকার, দুই শাসকগোষ্ঠীর উদ্যোগেই। কোন তারিখে এই উৎসব করা ‘উচিত’, তা নিয়েই চলছে জোর গবেষণা।

photo

১ সেপ্টেম্বর, ২০২৩

চারণকবি গদর সেলাম

উজ্জ্বল চট্টোপাধ্যায়

৬ই আগষ্ট, ২০২৩ পশ্চিমবঙ্গে ছিলাম না, ম্যাঙ্গালুরুতে গিয়েছিলাম। জানতে পারিনি অন্ধ্র-তেলেঙানার চারণকবি গুমড়ি ভিট্টল রাও-য়ের মৃত্যুর খবর।

চারণকবি গদর সেলাম

উজ্জ্বল চট্টোপাধ্যায়

৬ই আগষ্ট, ২০২৩ পশ্চিমবঙ্গে ছিলাম না, ম্যাঙ্গালুরুতে গিয়েছিলাম। জানতে পারিনি অন্ধ্র-তেলেঙানার চারণকবি গুমড়ি ভিট্টল রাও-য়ের মৃত্যুর খবর।

photo

১৬ মার্চ, ২০২৩

কমিউনিস্টদের ‘বাঙালি’ চেতনা কি অপরাধ?

দীপক পিপলাই

বাঙালি জনগণ যাঁদের নাম-ও শোনেননি কোনোদিন, চোখেও দেখেননি কখনও, যাঁদের সম্পর্কে কিছুই জানেন না, ভাবনায় যে-জাতির কোনও অস্তিত্ব-ই নেই, – তাঁদের স্বার্থকেই প্রধান গুরুত্ব দিয়ে, নিজেদের জাতীয় স্বার্থকে কার্যত বিসর্জন দিতে হবে! এই ধরনের মহৎ(!) চিন্তার সঙ্গে মার্কসবাদী চিন্তা-ভাবনার মিল কতটুকু? 

কমিউনিস্টদের ‘বাঙালি’ চেতনা কি অপরাধ?

দীপক পিপলাই

বাঙালি জনগণ যাঁদের নাম-ও শোনেননি কোনোদিন, চোখেও দেখেননি কখনও, যাঁদের সম্পর্কে কিছুই জানেন না, ভাবনায় যে-জাতির কোনও অস্তিত্ব-ই নেই, – তাঁদের স্বার্থকেই প্রধান গুরুত্ব দিয়ে, নিজেদের জাতীয় স্বার্থকে কার্যত বিসর্জন দিতে হবে! এই ধরনের মহৎ(!) চিন্তার সঙ্গে মার্কসবাদী চিন্তা-ভাবনার মিল কতটুকু? 

photo

১ মার্চ, ২০২৩

নারীর গান শ্রমের গান— এক অনন্য দলিল

সুচেতনা মুখোপাধ্যায়

সে এক অন্যরকম সময়। সত্তরের শেষ থেকে আশির দশক। ঘরে-বাইরের সব কাজ সামলে সুরে সুরে বলা শ্রমজীবী মেয়েদের কথা-কথকতা খুঁজতে বেরোলেন এক ইস্কুল দিদিমণি। নাম তাঁর চন্দ্রা মুখোপাধ্যায়।

নারীর গান শ্রমের গান— এক অনন্য দলিল

সুচেতনা মুখোপাধ্যায়

সে এক অন্যরকম সময়। সত্তরের শেষ থেকে আশির দশক। ঘরে-বাইরের সব কাজ সামলে সুরে সুরে বলা শ্রমজীবী মেয়েদের কথা-কথকতা খুঁজতে বেরোলেন এক ইস্কুল দিদিমণি। নাম তাঁর চন্দ্রা মুখোপাধ্যায়।

photo

১ মার্চ, ২০২৩

অথ নাচনি কথা

তন্বী হালদার

আকাশটা যেন চিৎসাঁতারে কাসাইয়ের বুকে নেমে এসেছে। মাথার উপরের অথৈ আকাশটা কেমন একলাফে নেমে এসেছে কাসাই নদীর জলে। আকাশের বুকে ফুটকি দেওয়া তারাগুলো কাসাইয়ের জলে পড়ে জলময় গুটিবসন্তের আদল তৈরি করেছে।

অথ নাচনি কথা

তন্বী হালদার

আকাশটা যেন চিৎসাঁতারে কাসাইয়ের বুকে নেমে এসেছে। মাথার উপরের অথৈ আকাশটা কেমন একলাফে নেমে এসেছে কাসাই নদীর জলে। আকাশের বুকে ফুটকি দেওয়া তারাগুলো কাসাইয়ের জলে পড়ে জলময় গুটিবসন্তের আদল তৈরি করেছে।

photo

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

তাহাদের কথা

কবিতা রায়চৌধুরী

উর্বশীর অভিশাপে অর্জুন এক বছরের জন্য বৃহন্নলা হয়েছিলেন। বার বছরের বনবাসান্তে এক বছরের অজ্ঞাতবাসকালে তাঁর এই বৃহন্নলাজীবন। বৃহন্নলাজীবনে অর্জুনের কোনও গ্লানি ছিল না

তাহাদের কথা

কবিতা রায়চৌধুরী

উর্বশীর অভিশাপে অর্জুন এক বছরের জন্য বৃহন্নলা হয়েছিলেন। বার বছরের বনবাসান্তে এক বছরের অজ্ঞাতবাসকালে তাঁর এই বৃহন্নলাজীবন। বৃহন্নলাজীবনে অর্জুনের কোনও গ্লানি ছিল না

photo

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

বিস্মৃত এক মাতৃভাষা আন্দোলন - মানভূমের টুসু সত্যাগ্রহ

সুচেতনা মুখোপাধ্যায়

‘মানভূম’ নামটির সাথেও কমবেশি আমরা অনেকেই পরিচিত। ১৮৩৩ সালে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির উদ্যোগে বিরাট ছোটনাগপুর মালভূমির বাংলা সংলগ্ন অঞ্চলে জন্ম নিয়েছিল মানভূম জেলা।

বিস্মৃত এক মাতৃভাষা আন্দোলন - মানভূমের টুসু সত্যাগ্রহ

সুচেতনা মুখোপাধ্যায়

‘মানভূম’ নামটির সাথেও কমবেশি আমরা অনেকেই পরিচিত। ১৮৩৩ সালে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির উদ্যোগে বিরাট ছোটনাগপুর মালভূমির বাংলা সংলগ্ন অঞ্চলে জন্ম নিয়েছিল মানভূম জেলা।

photo

১ ফেব্রুয়ারি, ২০২৩

গণসংস্কৃতিতে তেভাগা কৃষক আন্দোলনের প্রভাব

উজ্জ্বল চট্টোপাধ্যায়

স্বাধীনতার ৭৫ বছরের পূর্তির সঙ্গে সঙ্গেই পালিত হচ্ছে তেভাগা কৃষক আন্দোলনের ৭৫তম বার্ষিকী। স্বাধীনতার আগে অবিভক্ত বাংলায় আনুমানিক ৬০ লক্ষ ভাগচাষী তাদের উৎপাদিত ফসলের তিনভাগের দু ভাগ আদায়ের জন্যে জমিদার- জোরদারদের বিরুদ্ধে যে সংগ্রাম শুরু করেছিল ...

গণসংস্কৃতিতে তেভাগা কৃষক আন্দোলনের প্রভাব

উজ্জ্বল চট্টোপাধ্যায়

স্বাধীনতার ৭৫ বছরের পূর্তির সঙ্গে সঙ্গেই পালিত হচ্ছে তেভাগা কৃষক আন্দোলনের ৭৫তম বার্ষিকী। স্বাধীনতার আগে অবিভক্ত বাংলায় আনুমানিক ৬০ লক্ষ ভাগচাষী তাদের উৎপাদিত ফসলের তিনভাগের দু ভাগ আদায়ের জন্যে জমিদার- জোরদারদের বিরুদ্ধে যে সংগ্রাম শুরু করেছিল ...

photo

১ নভেম্বর ২০২২

পুস্তক পর্যালোচনা

মনোজ চট্টোপাধ্যায়

ব্যাঙ্ককর্মীর অকথিত ধারাভাষ্য তরুণ চট্টোপাধ্যায় প্রকাশক: দে পাবলিকেশনস্

পুস্তক পর্যালোচনা

মনোজ চট্টোপাধ্যায়

ব্যাঙ্ককর্মীর অকথিত ধারাভাষ্য তরুণ চট্টোপাধ্যায় প্রকাশক: দে পাবলিকেশনস্

photo

১ সেপ্টেম্বর ২০২২

আধুনিক ভারতীয় চলচ্চিত্রে চিন্তার স্বাধীনতা

শরণ্য বৈদ্য

হীরক রাজার অত্যাচারের কথা শুনতে শুনতে রাজার একশো পেয়াদার একশো জোড়া চোখ এড়িয়ে ক্রমাগত পালিয়ে বেড়ানো উদয়ন পন্ডিতের দুরবস্থা দেখে সহানুভূতির সুরে গুপী-বাঘা বলল “আমরা তোমার ভাল চাই”; শত বিপদের মধ্যেও উদয়ন পন্ডিত সোচ্চারে বলে উঠলেন, “আমার ভাল বড় কথা নয়, দেশের ভাল, দশের ভাল।”

আধুনিক ভারতীয় চলচ্চিত্রে চিন্তার স্বাধীনতা

শরণ্য বৈদ্য

হীরক রাজার অত্যাচারের কথা শুনতে শুনতে রাজার একশো পেয়াদার একশো জোড়া চোখ এড়িয়ে ক্রমাগত পালিয়ে বেড়ানো উদয়ন পন্ডিতের দুরবস্থা দেখে সহানুভূতির সুরে গুপী-বাঘা বলল “আমরা তোমার ভাল চাই”; শত বিপদের মধ্যেও উদয়ন পন্ডিত সোচ্চারে বলে উঠলেন, “আমার ভাল বড় কথা নয়, দেশের ভাল, দশের ভাল।”

photo

১ সেপ্টেম্বর ২০২২

দ্বিশতবর্ষে দস্তয়েভস্কি

কমল কুমার দাশ

১৮৬০এর দশক। রুশ সাহিত্যের স্বর্ণযুগ। তুর্গেনিভ, তলস্তয়, চেরনিসেভস্কি, দস্তয়েভস্কি প্রমুখ সাহিত্যিকের শাশ্বত সাহিত্য সৃষ্টি এই সময়টিকে চিরস্মরণীয় করে রেখেছে।

দ্বিশতবর্ষে দস্তয়েভস্কি

কমল কুমার দাশ

১৮৬০এর দশক। রুশ সাহিত্যের স্বর্ণযুগ। তুর্গেনিভ, তলস্তয়, চেরনিসেভস্কি, দস্তয়েভস্কি প্রমুখ সাহিত্যিকের শাশ্বত সাহিত্য সৃষ্টি এই সময়টিকে চিরস্মরণীয় করে রেখেছে।

photo

১ সেপ্টেম্বর ২০২২

মানুষের মুক্তি : রুশ সাহিত্যের অঙ্গনে টলস্টয় ও গোর্কির ভিন্ন ভাবনা

সুচিক্কণ দাস

যে কোনও দেশের ইতিহাসের বিভিন্ন পর্যায়ে পুরনো সমাজের অবসান এবং নতুন সমাজের উন্মেষের সময়পর্বে একট গভীরতর সঙ্কটকাল উপস্থিত হয়। সেই পর্বে বিদ্যমান অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থা, প্রচলিত দর্শন, ধর্মবিশ্বাস, সামাজিক প্রথা, রীতিনীতি — সমস্ত কিছুর শিকড়ে টান পড়ে।

মানুষের মুক্তি : রুশ সাহিত্যের অঙ্গনে টলস্টয় ও গোর্কির ভিন্ন ভাবনা

সুচিক্কণ দাস

যে কোনও দেশের ইতিহাসের বিভিন্ন পর্যায়ে পুরনো সমাজের অবসান এবং নতুন সমাজের উন্মেষের সময়পর্বে একট গভীরতর সঙ্কটকাল উপস্থিত হয়। সেই পর্বে বিদ্যমান অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থা, প্রচলিত দর্শন, ধর্মবিশ্বাস, সামাজিক প্রথা, রীতিনীতি — সমস্ত কিছুর শিকড়ে টান পড়ে।

photo

১ সেপ্টেম্বর ২০২২

ভারতে শ্রমিক আন্দোলন ও গণসংস্কৃতি আন্দোলন

উজ্জ্বল চট্টোপাধ্যায়

ভারতের শ্রমিক আন্দোলনের ইতিহাস অনেক পুরোনো। কিন্তু সেই আন্দোলনের প্রথম পর্বে অর্থাৎ অর্থনৈতিক মন্দার যুগে শ্রমিকশ্রেণীর আত্মরক্ষামূলক সংগ্রামের (১৯২২ থেকে ১৯৩০) পর্বে যেটুকু সাংস্কৃতিক চর্চা ছিল, তা আজও যথাযথভাবে সংগ্রহ করা হয়নি।

ভারতে শ্রমিক আন্দোলন ও গণসংস্কৃতি আন্দোলন

উজ্জ্বল চট্টোপাধ্যায়

ভারতের শ্রমিক আন্দোলনের ইতিহাস অনেক পুরোনো। কিন্তু সেই আন্দোলনের প্রথম পর্বে অর্থাৎ অর্থনৈতিক মন্দার যুগে শ্রমিকশ্রেণীর আত্মরক্ষামূলক সংগ্রামের (১৯২২ থেকে ১৯৩০) পর্বে যেটুকু সাংস্কৃতিক চর্চা ছিল, তা আজও যথাযথভাবে সংগ্রহ করা হয়নি।

photo

১ সেপ্টেম্বর ২০২২

অকর্মার ঢেঁকি

সন্দীপন নন্দী

জেল থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে বলল, - কোনও গরমিল নেই! দেখুন? বলেই খাতাটা এগিয়ে দিল পরিমল। সন্ধ্যায় খবরটা দেখে তাজ্জব হয়ে গেল টিভিদর্শক!

অকর্মার ঢেঁকি

সন্দীপন নন্দী

জেল থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে বলল, - কোনও গরমিল নেই! দেখুন? বলেই খাতাটা এগিয়ে দিল পরিমল। সন্ধ্যায় খবরটা দেখে তাজ্জব হয়ে গেল টিভিদর্শক!

photo

১ সেপ্টেম্বর ২০২২

পদাতিক

তন্বী হালদার

মানুষের বাচ্চা মানুষ হয়। কিন্তু মানুষ কারে কয়। হাঁটতে হাঁটতে সুধন্য ভাবছিল। সুধন্য তামাম দুনিয়ার উদ্দেশ্যে বিড়বিড় করছিল, “উঁয়ারা মানুষ লয় শুয়ারের বাচ্চা”। মাঝে মাঝে মনে হচ্ছে মাথাটায় গোলমাল হচ্ছে। আর সমস্ত শরীরের ভেতর পা দুটোকে অসম্ভব ভালবাসতে ইচ্ছা করছে।

পদাতিক

তন্বী হালদার

মানুষের বাচ্চা মানুষ হয়। কিন্তু মানুষ কারে কয়। হাঁটতে হাঁটতে সুধন্য ভাবছিল। সুধন্য তামাম দুনিয়ার উদ্দেশ্যে বিড়বিড় করছিল, “উঁয়ারা মানুষ লয় শুয়ারের বাচ্চা”। মাঝে মাঝে মনে হচ্ছে মাথাটায় গোলমাল হচ্ছে। আর সমস্ত শরীরের ভেতর পা দুটোকে অসম্ভব ভালবাসতে ইচ্ছা করছে।

photo

১ সেপ্টেম্বর ২০২২

কল্পনার স্বাধীনতা

স্বাতী ভট্টাচার্য

একেই গরিবের হেলা-ভাঙা বাড়ি, খসা টালি-ধসা দেওয়ালে ছুঁচো-ইঁদুরের কিত্তন, তার উপর রাতভর ঝড়জলে সব ভিজে চুবড়ি, জমা জলে পথ-ঘর একাকার। কীসে উনুন ধরাব, কোথায় কাপড় মেলব ভেবে ভেবে যখন মরছি, তখন দুয়ারে এসে দাঁড়াল কি না তুমি, রাজরানির মতো!

কল্পনার স্বাধীনতা

স্বাতী ভট্টাচার্য

একেই গরিবের হেলা-ভাঙা বাড়ি, খসা টালি-ধসা দেওয়ালে ছুঁচো-ইঁদুরের কিত্তন, তার উপর রাতভর ঝড়জলে সব ভিজে চুবড়ি, জমা জলে পথ-ঘর একাকার। কীসে উনুন ধরাব, কোথায় কাপড় মেলব ভেবে ভেবে যখন মরছি, তখন দুয়ারে এসে দাঁড়াল কি না তুমি, রাজরানির মতো!

photo

১ সেপ্টেম্বর ২০২২

কমরেড

অনিতা অগ্নিহোত্রী

প্রথমে ছিল একটা বড় পুকুর। তাতে মাছ ধরতে আসত বাড়ি থেকে ঝগড়া করে বেরিয়ে আসা হুমদো পুরুষরা। তারা আড়চোখে মেয়েদের ছ্যান দেখছে কিনা ভাবার আগেই জলে ভাসা বুকের কাপড় তুলে নিজেকে ঢেকে ঢুকে নিত ওরা।

কমরেড

অনিতা অগ্নিহোত্রী

প্রথমে ছিল একটা বড় পুকুর। তাতে মাছ ধরতে আসত বাড়ি থেকে ঝগড়া করে বেরিয়ে আসা হুমদো পুরুষরা। তারা আড়চোখে মেয়েদের ছ্যান দেখছে কিনা ভাবার আগেই জলে ভাসা বুকের কাপড় তুলে নিজেকে ঢেকে ঢুকে নিত ওরা।

photo

১ জুন ২০২২

সেই পরমাত্মীয়

স্বাতী ভট্টাচার্য

আমার বাবার পদবী বন্দ্যোপাধ্যায়, আর আমাদের আদি বাড়ি ছিল হুগলি কৃষ্ণনগরে। ছেলেবেলায় শুনতাম, রামমোহন রায় নাকি কী এক সূত্রে আমাদের পূর্বপুরুষ ছিলেন।

সেই পরমাত্মীয়

স্বাতী ভট্টাচার্য

আমার বাবার পদবী বন্দ্যোপাধ্যায়, আর আমাদের আদি বাড়ি ছিল হুগলি কৃষ্ণনগরে। ছেলেবেলায় শুনতাম, রামমোহন রায় নাকি কী এক সূত্রে আমাদের পূর্বপুরুষ ছিলেন।

photo

১৬ এপ্রিল ২০২২

“পরিযায়ী কথা”— সময়ের দর্পণ

কবিতা রায়চৌধুরী

‘পরিযায়ী’শব্দটি আমাদের অজানা ছিল না। শীতকালে শীতলতম দেশগুলো থেকে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখিরা ভারতবর্ষের মত অপেক্ষাকৃত উষ্ণ দেশে উড়ে আসে সাগর-মহাসাগর পাড়ি দিয়ে। কলকাতার আলিপুর চিড়িয়াখানার বিল ভরে যায় তাদের কলকাকলিতে। নাম না জানা এই পাখির ঝাঁক যোজন যোজন আাকাশপথ পাড়ি দেয় কেন? কেবলমাত্র একটু উষ্ণতা ডানায় মেখে নিতে, বেঁচে থাকার উত্তাপটুকু গায়ে জড়িয়ে নিতে। আমরা জানতাম, পাখিরাই পরিযায়ী হয়, উষ্ণতার অন্বেষণে তাদের যাত্রা দূর-দূরান্ত থেকে।

“পরিযায়ী কথা”— সময়ের দর্পণ

কবিতা রায়চৌধুরী

‘পরিযায়ী’শব্দটি আমাদের অজানা ছিল না। শীতকালে শীতলতম দেশগুলো থেকে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখিরা ভারতবর্ষের মত অপেক্ষাকৃত উষ্ণ দেশে উড়ে আসে সাগর-মহাসাগর পাড়ি দিয়ে। কলকাতার আলিপুর চিড়িয়াখানার বিল ভরে যায় তাদের কলকাকলিতে। নাম না জানা এই পাখির ঝাঁক যোজন যোজন আাকাশপথ পাড়ি দেয় কেন? কেবলমাত্র একটু উষ্ণতা ডানায় মেখে নিতে, বেঁচে থাকার উত্তাপটুকু গায়ে জড়িয়ে নিতে। আমরা জানতাম, পাখিরাই পরিযায়ী হয়, উষ্ণতার অন্বেষণে তাদের যাত্রা দূর-দূরান্ত থেকে।

photo

১ এপ্রিল ২০২২

অতিমারির দর্শন: বার্গম্যান বনাম বুনুয়েল

শরণ্য বৈদ্য

সময়টা ভাল যাচ্ছে না কারোর-ই। কোভিড অতিমারি সমগ্র পৃথিবীর সামনে মেলে ধরেছে অস্তিত্বের এক ভয়াবহ সঙ্কট। কোভিডের একের পর এক ঢেউয়ের ধাক্কায় জনজীবন রীতিমতো বেসামাল – অতিমারির অতলান্তিকে ভেসে চলা এক দিশাহীন জাহাজ। অর্থনীতি, সমাজব্যবস্থা, মনস্তত্ত্ব সবকিছুর ওপর ঘনিয়ে এসেছে অতিমারির প্রকোপ। আক্রান্ত সংস্কৃতিও। আর এখানেই মূর্ত বাস্তব হয়ে উঠছে অতিমারির শিল্পভাষা। অতিমারির যন্ত্রণার সৌন্দর্য।

অতিমারির দর্শন: বার্গম্যান বনাম বুনুয়েল

শরণ্য বৈদ্য

সময়টা ভাল যাচ্ছে না কারোর-ই। কোভিড অতিমারি সমগ্র পৃথিবীর সামনে মেলে ধরেছে অস্তিত্বের এক ভয়াবহ সঙ্কট। কোভিডের একের পর এক ঢেউয়ের ধাক্কায় জনজীবন রীতিমতো বেসামাল – অতিমারির অতলান্তিকে ভেসে চলা এক দিশাহীন জাহাজ। অর্থনীতি, সমাজব্যবস্থা, মনস্তত্ত্ব সবকিছুর ওপর ঘনিয়ে এসেছে অতিমারির প্রকোপ। আক্রান্ত সংস্কৃতিও। আর এখানেই মূর্ত বাস্তব হয়ে উঠছে অতিমারির শিল্পভাষা। অতিমারির যন্ত্রণার সৌন্দর্য।

photo

১৬ মার্চ ২০২২

মহাভারতে নারী

শামিম আহমেদ

মহাভারত ভারতের দ্বিতীয় মহাকাব্য, সেখানে নারী সম্পর্কে যে সমস্ত কথা পাওয়া যায় তা অনেক সময় পরস্পরবিরুদ্ধ। কখনও নারীকে স্বর্গের সিঁড়ি বলা হয়েছে, আবার কোথাও নারীকে নরকের দরজা বলে উল্লেখ করা হয়েছে। মহাকাব্য পড়লে বহু জায়গায় নারীর অধিকার পুরুষের সমকক্ষ বলেই মনে হয়।

মহাভারতে নারী

শামিম আহমেদ

মহাভারত ভারতের দ্বিতীয় মহাকাব্য, সেখানে নারী সম্পর্কে যে সমস্ত কথা পাওয়া যায় তা অনেক সময় পরস্পরবিরুদ্ধ। কখনও নারীকে স্বর্গের সিঁড়ি বলা হয়েছে, আবার কোথাও নারীকে নরকের দরজা বলে উল্লেখ করা হয়েছে। মহাকাব্য পড়লে বহু জায়গায় নারীর অধিকার পুরুষের সমকক্ষ বলেই মনে হয়।

photo

১ ফেব্রুয়ারি, ২০২২

শাঁওলী মিত্র: স্মরণ

দেবাশিস রায়চৌধুরী

আবৃত্তি শিখতে গিয়েও শুনেছি—মানুষের অন্তরের কথা প্রকাশ করতে তো সংকোচ বোধহয়, তাই সে আড়াল করে। অনেক কথা সে মিথ্যে দিয়ে ঢাকে।

শাঁওলী মিত্র: স্মরণ

দেবাশিস রায়চৌধুরী

আবৃত্তি শিখতে গিয়েও শুনেছি—মানুষের অন্তরের কথা প্রকাশ করতে তো সংকোচ বোধহয়, তাই সে আড়াল করে। অনেক কথা সে মিথ্যে দিয়ে ঢাকে।

photo

১ জানুয়ারী, ২০২২

স্রষ্টা যেখানে সৃষ্টি

কুমার রাণা পুস্তক সমীক্ষা

শ্রমজীবী ভাষা ১ জানুয়ারি, ২০২২— আন্ডার মাই ডার্ক স্কিন ফ্লোজ আ রিভার: ট্রান্সলেসন্স অব দলিত রাইটিংস ফ্রম বেঙ্গল; সম্পাদনা ও অনুবাদ: দেবী চ্যাটার্জি ও শিপ্রা মুখার্জি; সাম্য; টাকা ৭৯৯।

স্রষ্টা যেখানে সৃষ্টি

কুমার রাণা পুস্তক সমীক্ষা

শ্রমজীবী ভাষা ১ জানুয়ারি, ২০২২— আন্ডার মাই ডার্ক স্কিন ফ্লোজ আ রিভার: ট্রান্সলেসন্স অব দলিত রাইটিংস ফ্রম বেঙ্গল; সম্পাদনা ও অনুবাদ: দেবী চ্যাটার্জি ও শিপ্রা মুখার্জি; সাম্য; টাকা ৭৯৯।

photo

১ ডিসেম্বর, ২০২১

হাসান আজিজুল হক: জীবন ও সাহিত্য

কমল কুমার দাশ

বাংলাদেশের অন্যতম সেরা কথা সাহিত্যিক হাসান আজিজুল হক গত ১৫ নভেম্বর না ফেরার দেশে চলে গেছেন। সাম্প্রতিক বাংলা সাহিত্যে তিনি একটি গৌরবময় স্থান অধিকার করে আছেন।

হাসান আজিজুল হক: জীবন ও সাহিত্য

কমল কুমার দাশ

বাংলাদেশের অন্যতম সেরা কথা সাহিত্যিক হাসান আজিজুল হক গত ১৫ নভেম্বর না ফেরার দেশে চলে গেছেন। সাম্প্রতিক বাংলা সাহিত্যে তিনি একটি গৌরবময় স্থান অধিকার করে আছেন।

photo

১৬ নভেম্বর, ২০২১

দ্বিশতবর্ষে দস্তয়েভস্কি (১)

কমল কুমার দাশ

শ্রমজীবী ভাষা, ১৬ নভেম্বর, ২০২১— ১৮৬০এর দশক। রুশ সাহিত্যের স্বর্ণযুগ। তুর্গেনিভ, তলস্তয়, চেরনিসেভস্কি, দস্তয়েভস্কি প্রমুখ সাহিত্যিকের শাশ্বত সাহিত্য সৃষ্টি এই সময়টিকে চিরস্মরণীয় করে রেখেছে।

দ্বিশতবর্ষে দস্তয়েভস্কি (১)

কমল কুমার দাশ

শ্রমজীবী ভাষা, ১৬ নভেম্বর, ২০২১— ১৮৬০এর দশক। রুশ সাহিত্যের স্বর্ণযুগ। তুর্গেনিভ, তলস্তয়, চেরনিসেভস্কি, দস্তয়েভস্কি প্রমুখ সাহিত্যিকের শাশ্বত সাহিত্য সৃষ্টি এই সময়টিকে চিরস্মরণীয় করে রেখেছে।

photo

১ অক্টোবর, ২০২১

দুর্ভাগ্য এটাই শ্রেণী ও দলিত রাজনীতির দুই ধারা এখনো হাত ধরল না

সন্তোষ রাণা

শ্রমজীবী ভাষা, ১ অক্টোবর, ২০২১— পুঁজিবাদী সমাজে যেহেতু পণ্য উৎপাদনই প্রাধান্য পায় তাই সামাজিক পণ্যগুলি অন্যরূপ গ্রহণ করে। এই সমাজে শ্রমশক্তিও পণ্য এবং পুঁজির সঙ্গে বিনিময়ে সে বেঁচে থাকে। এই পুঁজিবাদী সমাজের বৈশিষ্ট্য সব দেশে মোটামুটি একরকম।

দুর্ভাগ্য এটাই শ্রেণী ও দলিত রাজনীতির দুই ধারা এখনো হাত ধরল না

সন্তোষ রাণা

শ্রমজীবী ভাষা, ১ অক্টোবর, ২০২১— পুঁজিবাদী সমাজে যেহেতু পণ্য উৎপাদনই প্রাধান্য পায় তাই সামাজিক পণ্যগুলি অন্যরূপ গ্রহণ করে। এই সমাজে শ্রমশক্তিও পণ্য এবং পুঁজির সঙ্গে বিনিময়ে সে বেঁচে থাকে। এই পুঁজিবাদী সমাজের বৈশিষ্ট্য সব দেশে মোটামুটি একরকম।

photo

১৬ সেপ্টেম্বর, ২০২১

সোমপ্রকাশ সাপ্তাহিকী ও বিদ্যাসাগরের রাজনৈতিক দর্শন

রণজিৎ মালাকার

ইতিমধ্যে পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের জন্মের দ্বিশতবর্ষ অতিক্রান্ত। আজও তাঁকে নিয়ে আগ্রহ ও আলোচনা অন্তহীন।

সোমপ্রকাশ সাপ্তাহিকী ও বিদ্যাসাগরের রাজনৈতিক দর্শন

রণজিৎ মালাকার

ইতিমধ্যে পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের জন্মের দ্বিশতবর্ষ অতিক্রান্ত। আজও তাঁকে নিয়ে আগ্রহ ও আলোচনা অন্তহীন।

photo

১ মে, ২০২১

শিল্পের বল্কল ছিঁড়ে ছিঁড়ে

সুশান্ত চট্টোপাধ্যায়

২০১৫ সালের ২৭ নভেম্বর, থিওসফিক্যাল সোসাইটিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনী অভিজিৎ দাস (কথাশিল্পী জয়ন্ত জোয়ারদার)এর লেখা 'ফুট প্রিণ্ট অফ দি ফুট সোলজার্স' বইটির আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে এসেছেন শঙ্খ ঘোষ।

শিল্পের বল্কল ছিঁড়ে ছিঁড়ে

সুশান্ত চট্টোপাধ্যায়

২০১৫ সালের ২৭ নভেম্বর, থিওসফিক্যাল সোসাইটিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনী অভিজিৎ দাস (কথাশিল্পী জয়ন্ত জোয়ারদার)এর লেখা 'ফুট প্রিণ্ট অফ দি ফুট সোলজার্স' বইটির আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে এসেছেন শঙ্খ ঘোষ।

photo

১ জানুয়ারি, ২০২১

এসো, আগুনকে ভালোবেসে বলি

সুশান্ত চট্টোপাধ্যায়

১ জানুয়ারি, ২০২১, শ্রমজীবী ভাষা– আর কোনও কাজ পারি না বলেই কবিতা লিখি। অন্য‌ কিছু পারলে কি আর লিখতাম।  অসুস্থ হয়ে পড়বার অল্প কয়েকমাস আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘরোয়া এক সমাবেশে বলেছিলেন বীরেন্দ্র চট্টোপাধ্যায়।

এসো, আগুনকে ভালোবেসে বলি

সুশান্ত চট্টোপাধ্যায়

১ জানুয়ারি, ২০২১, শ্রমজীবী ভাষা– আর কোনও কাজ পারি না বলেই কবিতা লিখি। অন্য‌ কিছু পারলে কি আর লিখতাম।  অসুস্থ হয়ে পড়বার অল্প কয়েকমাস আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘরোয়া এক সমাবেশে বলেছিলেন বীরেন্দ্র চট্টোপাধ্যায়।

photo

১৬ ডিসেম্বর, ২০২০

বিশ্বকবিতার বিবেকী শ্রমণ, আপনাকে

সুশান্ত চট্টোপাধ্যায়

১৬ ডিসেম্বর, ২০২০, শ্রমজীবী ভাষা– মনে রাখা প্রয়োজন, তখন তিনি মধ্য চল্লিশ। 'যৌবন বাউল' কাব্যগ্রন্থের সূত্রে পঞ্চাশের কবি হিসেবে বাংলা কবিতার জগতে তিনি বিশিষ্ট স্থান অধিকার করেছেন।

বিশ্বকবিতার বিবেকী শ্রমণ, আপনাকে

সুশান্ত চট্টোপাধ্যায়

১৬ ডিসেম্বর, ২০২০, শ্রমজীবী ভাষা– মনে রাখা প্রয়োজন, তখন তিনি মধ্য চল্লিশ। 'যৌবন বাউল' কাব্যগ্রন্থের সূত্রে পঞ্চাশের কবি হিসেবে বাংলা কবিতার জগতে তিনি বিশিষ্ট স্থান অধিকার করেছেন।

Copyright © 2021 - 2022 Shramajeebee Bhasha. All Rights Reserved.